আমি হারিয়ে যাব
- রুহুল আমীন রৌদ্র ২৮-০৪-২০২৪

আমি হারিয়ে যাব অনেক দূরে চিরতরে
দুরাশার এ মাকড়সার জাল ছিন্ন করে,
সকল বাঁধা রুদ্ধ করে,
সকল বন্ধন ছিঁন্ন করে।
সহস্রবার ডাকলেও মোরে, আসব না'ক,
আর ফিরে,
নিয়মের এ শৃঙ্খল ছিন্ন করে,
পাড়ি দিব দিগন্ত,
চিরতরে, চিরতরে ।
পাবেনা কেহ সম্মুখে আমায়, হয়ত পাবে
স্মৃতির পাতায়,
জমবে ধূলো মোর, কাব্যের খাতায় ।
যে বাটে মোর চলা,
যে দূর্বাকোমল পদে দলা,
হবেনা'ক দেখা আর, পুরানো বন্ধুদের
আসরে ,
আমি হারিয়ে যাব, অনেক দূরে ,
চিরতরে, চিরতরে।
যেথায় বসে মোর, কাব্যের বৃষ্টি ঝরে,
ঘন ঘাসের বিদ্রোহী ডগায়,
উঠবে সেথায় ভরে ।
হয়ত সেথায় বাঁশের পাতায়,ঘনস্তর পড়বে
কাঁটালতায় ঘন ঝোঁপে,
চারিধার ভরবে ।
ঘনঘাসে পড়বে চাপা মোর সমাধির প'রে
আমি হারিয়ে যাব, অনেক দূরে,
চিরতরে, চিরতরে ।
মোর ব্যর্থ কাব্যমালা, পড়ে থাকবে,
হয়ত বাটে,
পথিকের ধূলো জড়িয়ে।
হয়ত বা সাঁঝের বেলায়,
মেতে আপন খেলায়, উড়ে চলবে
ধেনুর পালের পিছুপিছু ।
এ নদী বাট, হাট ঘাট মাঠ, রবি শশী পবন
এ প্রকৃতি, এ গগণ,
এ বাংলার শ্যামল প্রকৃতি, হয়ত থাকবে,
আগেরই মতন।
আমিই শুধু হারিয়ে যাব, দূর হতে বহুদূরে
চিরতরে, চিরতরে ।
হয়তবা রবি এসে ঘুম পাড়াবে আদর করে
নজরুল এসে ঘুম ভাঙাবে,
বিদ্রোহী সুরে ।
রাসূলের তরীর তরে, কাঁদব পাড়ে বসে
হয়ত বা চুপিসারে
লালন বসবে পাশে।
হয়ত বা খুঁজে পাবে মোরে,তাঁদেরই ভিড়ে
নয়ত বা হারিয়ে যাব
কালের গহ্বরে,
চিরতরে, চিরতরে ।
-----০----

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।